শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
ব্যস্ত সময় পার করছেন, রাজশাহীতে জরি পট্রি’র দোকানীরা

ব্যস্ত সময় পার করছেন, রাজশাহীতে জরি পট্রি’র দোকানীরা

ব্যস্ত সময় পার করছেন, রাজশাহীতে জরি পট্রি’র দোকানীরা
ব্যস্ত সময় পার করছেন, রাজশাহীতে জরি পট্রি’র দোকানীরা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগরীর সাহেব বাজার এলাকায় শুক্রবারে সকল মার্কেট বন্ধ থাকলেও জড়িপট্রি খোলা থাকে। শুনে অবাক হচ্ছেন? অবাক হওয়ার কোন কারন নেই।

কারন বিয়ে, জম্নদিন, গায়ে হলুদ, ও সুন্নতে খাৎনাসহ বিভিন্ন উৎসবের জন্য ছুটির দিনটিকেই বেছে নেন মানুষ। আর তাই শুক্রবারে এ মার্কেটটি খোলা থাকে। শুক্রবারে এই জরি মাকের্টের দোকানীদের ব্যস্ততার শেষ নেই। যেমন, ফুল দিয়ে বিয়ের গাড়ি সাজানো, জরি ও বিভিন্ন ধরনের কাঁচা ফুল দিয়ে বাসর ঘর সাজানো, জন্মদিন ও বিবাহ বার্ষিকি জন্য রয়েছে বিভিন্ন ধরনের আর্ট করা রঙ্গীন পেপার ও সোলার উপর ফুল ও জরি দিয়ে হাতের বিভিন্ন ধরনের কারুকাজ করা আট। সব মিলে রাজশাহীতে জরি মার্কেটে একটি গুরুত্বপূর্ণ মার্কেট। যে কোন উৎসবের জন্য খদ্দেরের চাহিদা মাফিক সকল প্রকার প্রয়োজনীয় জিনিষ পাওয়া যায় এই মার্কেটে।

জরি মার্কেটের ফ্লাওয়ার গ্যালারীর দোকানী রুবেল জানান, সপ্তাহের অন্যান্য দিনের তুলনায় বৃহস্পতি, শুক্র ও শনিবার তাদের খদ্দেরের চাপ বেশি থাকে। বেঁচা বিক্রিও ভাল হয়। তিনি আরো বলেন, গত শুক্রবার (০৬ নভেম্বর) ফুল দিয়ে তিনি চারটি বিয়ের গাড়ি সাজিয়েছে। এত তার আয়ও ভাল হয়েছে।

চাকুরীজিবীদের শুক্রবার ও শনিবার দুইদিন ছুটি থাকে। আর এ জন্য তারা তাদের অনুষ্ঠানের জন্য বৃহস্পতিবারে অফিসের কাজ সেরে বিকেল থেকেই অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ করেন। এতে করে সপ্তাহের অন্য চার দিন ব্যবসা কম হলেও বৃহস্পতি, শুক্র ও শনিবারের ব্যবসা দিয়ে তারা পুষিয়ে নেন।

অসিফ জরি হাউসের দোকানী আলম ও সাবি জরি হাউসের দোকানী হাসিবুল জানায়, যে কোন অনুষ্ঠানের চাহিদা পূরণে জরি হাউসের কোন বিকল্প নাই।

রাজশাহী শহরে জরি হাউসের ব্যবসা সেই স্বাধীনতার পর থেকেই চলে আসছে। যা আজ আবদি চলমান রয়েছে। এ ব্যবসার সাথে শতাধিক মানুষের জিবিকা জড়িত। তিনি আরও বলেন, এখন শীত পড়তে শুরু করেছে। আর শীত হলো বিয়ের মৌসুম। এই মৌসুমে বরাবরের মতো এবারও ব্যবসা ভাল হবে বলেও আশাবাদি এই মার্কেটের দোকানীরা।

মতিহার বার্তা ডট কম: ০৮ নভেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply